Bangladesh army 93 BMA long course circular pdf (2024)

Bangladesh army 93 BMA long course circular PDF (2024) has been published. Candidates should apply by online from Bangladesh army‘s official website between 23rd February to 20th April 2024.

Course Name/Category Apply Deadline
93rd BMA Long Course
Starts: 23 February 2024
Ends: 20 April 2024
93rd BMA Long Course

৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স

আবেদনের সময়কাল: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ হতে ২০ এপ্রিল ২০২৪

শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে সময় নিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করার জন্য অনুরোধ করা হলো।

আবেদন ফি ও অনলাইন রেজিস্ট্রেশন ফি বাবদ সর্বমোট: ২০০০/-(দুই হাজার) টাকা (অফেরতযোগ্য)

বিশেষভাবে লক্ষ্যনীয়ঃ এই ওয়েবসাইটের মাধ্যমে শুধুমাত্র কমিশন্ড অফিসারের নিয়োগ আবেদন গ্রহণ করা হয়। সৈনিক বা অন্যান্য পদের আবেদনের জন্য http://sainik.teletalk.com.bd/ লিঙ্কে ক্লিক করুন।


বিশেষ নির্দেশনা:

১. বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর অধীনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন না।

আবেদনকারীর ধরন

বিশেষ ভাবে লক্ষ্যনীয়, আবেদন শুরুর পূর্বে আবেদনকারীর ধরণ অংশটি পড়ে আপনার প্রার্থীতার ধরণ নির্ধারণ করুন।

ক্যাটাগরী প্রার্থীর বিবরণ
সাধারণ (General) ১২ ক্যাডেট কলেজ, এমসিএসকে, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ক্যাটাগরী ব্যতিত আবেদনকারীগণ সাধারণ প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।
ক্যাডেট কলেজ (Cadet College) শুধুমাত্র ১২ ক্যাডেট কলেজ এর আবেদনকারী প্রার্থীগণ ক্যাডেট কলেজ প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে ক্যাডেট নাম্বার, ব্যাচ নাম্বার এবং ক্যাডেট কলেজের নাম উল্লেখ করতে হবে। ক্যাডেট কলেজ-এর ক্যাডেটদের স্ব স্ব কলেজের মাধ্যমে আবেদন করতে হবে।
এমসিএসকে (MCSK) প্রার্থী শুধুমাত্র মিলিটারী কলেজিয়েট স্কুল, খুলনা (এমসিএসকে) এর আবেদনকারী প্রার্থীগণ এমসিএসকে প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে এমসিএসকে নাম্বার, ব্যাচ নাম্বার উল্লেখ করতে হবে। এমসিএসকে-এর ক্যাডেটদের স্ব স্ব কলেজের মাধ্যমে আবেদন করতে হবে।
বিএনসিসি প্রার্থী (BNCC) বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) সদর দপ্তরের আওতাধীন ০৫টি রেজিমেন্টের আবেদনকারীগণ বিএনসিসি প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে বিএনসিসি ক্যাডেট নাম্বার এবং রেজিমেন্ট এর নাম উল্লেখ করতে হবে। বিএনসিসি-এর ক্যাডেটদের স্ব স্ব রেজিমেন্টের মাধ্যমে আবেদন করতে হবে।
সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থী (Serving Sainik) বর্তমানে যে সকল আবেদনকারী প্রার্থীগণ সশস্ত্র বাহিনীতে (সেনা/নৌ/বিমান বাহিনী) কর্মরত আছেন শুধুমাত্র সে সকল আবেদনকারী প্রার্থীগণ সশস্ত্র বাহিনী প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে সৈনিক নাম্বার, বর্তমানে কর্মরত ইউনিটের নাম এবং যোগদানের তারিখ উল্লেখ করতে হবে।
বয়স:

০১ জানুয়ারি ২০২৫ তারিখে ১৬ বছর ৬ মাস হতে ২১ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়); সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ০১ জানুয়ারি ২০২৫ তারিখে ১৮-২৩ বছর।

শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম):

(১) জাতীয় মাধ্যম: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় যে কোন একটিতে জিপিএ ৫.০০ ও অন্যটিতে ন্যুনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।
(২) ইংরেজী মাধ্যম: ‌‌‌‌‌‌‌‌‌‌’ও‌’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২ টি বিষয়েই ন্যুনতম ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ।
অথবা,
‘‌‌‌‌‌‌‌‌‌‌ও’‌ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ২টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড ও ১টিতে ‘সি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২ টি বিষয়েই ১টিতে ‘এ’ গ্রেড ও ১টিতে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ।
(৩) সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য‍: এইচএসসি ও এসএসসি উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যুনতম জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ।
(৪) ২০২৪ সালের নিয়মিত এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার্থীদের আবেদন প্রক্রিয়া: বিশেষভাবে উল্লেখ্য, ২০২৪ সালের নিয়মিত এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার্থীগণ আবেদন করতে পারবেন; এক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই এসএসসি জিপিএ-৫.০০/’ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড/সমমান ফলাফল থাকতে হবে। নির্বাচিত প্রার্থীগণ এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষায় অংশগ্রহণের পরই আইএসএসবি’তে অংশগ্রহণ করতে পারবেন। উভয় মাধ্যমের ক্ষেত্রে বিএমএ যোগদানের পূর্বে অবশ্যই এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে হবে; ফলাফল ব্যতীত কোন প্রার্থী বিএমএ-তে যোগদান করতে পারবে না।

শারীরিক যোগ্যতা (ন্যূনতম)

শারীরিক যোগ্যতা পুরুষ প্রার্থীদের জন্য মহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) ১.৫৫ মিটার (৫ ফুট ১ ইঞ্চি)
ওজন* ৫৪ কিলোগ্রাম (১২০ পাউন্ড) ৪৬ কিলোগ্রাম (১০০ পাউন্ড)
বুক স্বাভাবিক-৩০ ইঞ্চি, প্রসারণ-৩২ ইঞ্চি স্বাভাবিক-২৮ ইঞ্চি, প্রসারণ-৩০ ইঞ্চি
*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

বৈবাহিক অবস্থা: অবিবাহিত।

জাতীয়তা: জন্ম সূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।

জাতীয় পরিচয়পত্র: চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের বিএমএ’তে যোগদানের পূর্বে জাতীয় পরিচয়পত্র প্রস্তুত করার জন্য পরামর্শ দেয়া হলো।

বিএমএ প্রার্থী নির্বাচন পদ্ধতি

১। প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা: প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা আগামী ০৫ মে ২০২৪ হতে ১৬ মে ২০২৪ তারিখ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে। কোন প্রার্থী পরীক্ষার দিন উপস্থিত হতে অপারগ হলে বর্ণিত সময়ের মধ্যে যে কোন দিন উপস্থিত হয়ে উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি পূর্বেই সরাসরি নিজ নিজ পরীক্ষা কেন্দ্রে জানাতে হবে।
২। লিখিত পরীক্ষা: প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে বাংলা, ইংরেজী, সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান বিষয়ে সাক্ষাৎকার পত্রে উল্লেখিত স্থানে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষা আগামী ২৪ মে ২০২৪ (শুক্রবার) তারিখ ০৯০০ ঘটিকায় অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার ফলাফল জুন ২০২৪ মাসের প্রথম সপ্তাহে ওয়েবসাইটে (https://joinbangladesharmy.army.mil.bd/) প্রকাশ করা হবে।
৩। আন্তঃ বাহিনী নির্বাচন পর্ষদ (ISSB) পরীক্ষা: লিখিত পরীক্ষায় যোগ্য প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইট (www.issb-bd.org) এ প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় কর্তৃপক্ষ কর্তৃক বহন করা হবে।
৪। চুড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা: আইএসএসবি পরীক্ষার পর প্রার্থীদেরকে চুড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
৫। চুড়ান্ত নির্বাচন ও যোগদান নির্দেশিকা প্রদান: স্বাস্থ্য পরীক্ষায় চুড়ান্ত যোগ্যতা অর্জন সাপেক্ষে প্রার্থীদেরকে সেনাসদর, এজি’র শাখা, পিএ পরিদপ্তর কর্তৃক চুড়ান্তভাবে নির্বাচিত করা হবে এবং যোগদান নির্দেশিকা প্রদান করা হবে।

Application link: https://joinbangladesharmy.army.mil.bd/home/apply/course-form/9TCTRJ5MYX7QGUWA1KLT

5/5 - (1 vote)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page

Scroll to Top