DU Kha unit question solution 2023 | DU B unit MCQ correct answers

Dhaka university DU Kha unit question solution 2023 (DU B unit MCQ correct answers) has been given here. 2022-2023 session admission’s DU B unit (kha unit) exam was held on 6th May 2023 morning. This unit’s admission test’s full marks was 100 And it will cut 0.25 marks for each wrong answer.

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ (DU B unit question solution 2023 / ঢাবি কলা, আইন, সামাজিক বিজ্ঞান ইউনিট / অনুষদের ভর্তি পরীক্ষার সঠিক উত্তর) এখানে দেওয়া হলো। খ ইউনিটের ভর্তি পরীক্ষা ৬ মে ২০২৩ তারিখ সকালে অনুষ্ঠিত হয়েছে।

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক (Honours) ১ম বর্ষে ঢাবি ভর্তি পরীক্ষা ২০২৩ শুরু হয়েছে ২৯ এপ্রিল ২০২৩ তারিখ থেকে, ইউনিটভেদে পরীক্ষা চলবে ‌১৩ মে ২০২৩। ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবেদন প্রক্রিয়া অনলাইনে (https://admission.eis.du.ac.bd) হয়েছে আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে ২০ মার্চ ২০২৩ তারিখ রাত ১১.৫৯টা পর্যন্ত।

Dhaka university admission 2023

বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয় (Dhaka University)
শিক্ষাবর্ষ ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ
ভর্তি পরীক্ষার তারিখ ২৯ এপ্রিল থেকে ১৩ মে ২০২৩
ভর্তি আবেদনের তারিখ ২৭ ফেব্রুয়ারি থেকে ২০ মার্চ ২০২৩
মোট আসন সংখ্যা
ভর্তি পরীক্ষার ফলাফল
ভর্তি ফি ১০০০ টাকা
ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd
DU admission test 2023

Dhaka university Kha unit question solution 2023 | DU B unit MCQ correct answers | ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | ঢাবি খ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | DU Kha unit admission MCQ answers 2023

Dhaka university Kha unit question solution 2023 | DU B unit MCQ correct answers  | ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | ঢাবি খ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | DU Kha unit admission MCQ answers 2023 (1)
Dhaka university Kha unit question solution 2023 | DU B unit MCQ correct answers | ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | ঢাবি খ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | DU Kha unit admission MCQ answers 2023 (1)

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | Dhaka university (DU) B unit admission solution 2023 (1)
ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | Dhaka university (DU) B unit admission solution 2023 (2)

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | Dhaka university (DU) B unit admission solution 2023 (3)
ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩ | Dhaka university (DU) B unit admission solution 2023 (3)

DU kha unit question solution 2023

DU kha unit question solution 2023

DU admission test 2023 schedule

ইউনিটভর্তি পরীক্ষার তারিখ ও বারসময়সূচি
কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট৬ মে ২০২৩ (শনিবার)সকাল ১১টা-১২.৩০টা
বিজ্ঞান ইউনিট১২ মে ২০২৩ (শুক্রবার)সকাল ১১টা-১২.৩০টা
ব্যবসায় শিক্ষা ইউনিট১৩ মে ২০২৩ (শনিবার)সকাল ১১টা-১২.৩০টা
চারুকলা ইউনিট (সাধারণ জ্ঞান ও অঙ্কন)২৪ এপ্রিল ২০২৩ (শনিবার)সকাল ১১টা-১২.৩০টা
ঢাবি ভর্তি পরীক্ষা ২০২৩ : কত তারিখে কোন ইউনিটের পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩ / ঢাবি ভর্তি আবেদনের যোগ্যতা

২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য শিক্ষার্থীকে ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে এসএসসি বা সমানের পরীক্ষায় পাশ করতে হবে। তবে শুধুমাত্র ২০২২ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা আবেদন করতে পারবেন।

কোন ইউনিটের ভর্তি যোগ্যতা কি?

বিজ্ঞান ইউনিট

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে । তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের মানবিক ও বানিজ্য শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট

উচ্চ মাধ্যমিক বোর্ডের মানবিক শাখায় এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের সাধারণ শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও বানিজ্য শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ন্যূনতম ৩.৫) এবং বানিজ্য শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।

ব্যবসায় শিক্ষা ইউনিট

উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ব্যবসায় শিক্ষা শাখায় ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও মানবিক শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ন্যূনতম ৩.৫) এবং মানবিক শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।

চারুকলা ইউনিট

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক /সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫ হতে হবে (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে)।

ঢাবি ভর্তি পরীক্ষার নম্বর বণ্টন ২০২৩

  • ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে হবে।
  • এমসিকিউ পরীক্ষার নম্বর ৬০ করা হয়েছে।
  • লিখিত পরীক্ষার মোট নম্বর থাকবে ৪০।
  • ভর্তি পরীক্ষার মোট সময় ১.৩০ ঘন্টা।
  • এমসিকিউ ও লিখিত পরীক্ষার জন্য পৃথকভাবে ৪৫ মিনিট থাকবে।

ইউনিটএমসিকিউ পরীক্ষালিখিত পরীক্ষা
নম্বরসময়নম্বরসময়
বিজ্ঞান ইউনিট৬০৪৫ মিনিট৪০৪৫ মিনিট
কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট৬০৪৫ মিনিট৪০৪৫ মিনিট
ব্যবসায় শিক্ষা ইউনিট৬০৪৫ মিনিট৪০৪৫ মিনিট
চারুকলা ইউনিট৪০(সাধারণ জ্ঞান)৩০ মিনিট৬০ (অংকন)৬০ মিনিট
  • ভর্তি পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন, ক্যালকুলেটর, যে কোন ধরণের ইলেক্টিক ডিভাইজ সম্বলিত ঘড়ি ও কলম ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ।
  • GPA নম্বর : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) উপর ২০ নম্বর নির্ধারন করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ সার্কুলার / DU admission 2023

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ সার্কুলার - DU admission 2023 - Dhaka university admission circular 2023 pdf https://admission.eis.du.ac.bd (1)
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ সার্কুলার / DU admission 2023 (1)

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ সার্কুলার - DU admission 2023 - Dhaka university admission circular 2023 pdf https://admission.eis.du.ac.bd (2)
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ সার্কুলার / DU admission 2023 (2)

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ সার্কুলার - DU admission 2023 - Dhaka university admission circular 2023 pdf https://admission.eis.du.ac.bd (3)
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ সার্কুলার / DU admission 2023 (3)

Dhaka university admission circular 2023 pdf

Dhaka university admission circular 2023 pdf download link : https://ssl.du.ac.bd/public/images/2022-2023%20Admission%20Circular_1676185644.pdf

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত ২০২৩?

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তির আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১০০০ টাকা। সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংকের যেকোনো শাখায় কিংবা ডেবিট/ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইনে কিংবা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এই ফি জমা দিতে হবে।

5/5 - (5 votes)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page

Scroll to Top