SSC form fill up 2023 last date and fee chart (board notice & instructions)

SSC form fill up 2023 last date and fee chart related information has been given here. Students who will participate SSC exam of 2023, they should complete form fill up from 18th Decmeber 2022 to 4th January 2023. Dhaka education board has been publish regarding form fill up date and fee and some related instruction by a recent notice.

২০২৩ সালের পরীক্ষার্থীদের এসএসসি ফরম পূরণ ২০২৩ সংক্রান্ত বিজ্ঞপ্তি দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড সহ সব সাধারণ শিক্ষা বোর্ড। এসএসসি ফরম ফিলাপ ফি ও সময়সূচি এই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে। নোটিশে বলা হয়েছে, ২০২৩ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণ শুরু হবে ১৮ ডিসেম্বর ২০২২ থেকে ৪ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। ফরম পূরণের ফি অনলাইনে জমা দেওয়া যাবে ৫ জানুয়ারি ২০২৩ পর্যন্ত।

তবে, বিলম্ব ফিসহ অনলাইনে ফরম পূরণ চলবে ৭ থেকে ৯ জানুয়ারি ২০২৩ পর্যন্ত। বিলম্ব ফিসহ ফরম পূরণের ফি জমা দেওয়া যাবে ১০ জানুয়ারি ২০২৩ পর্যন্ত।

SSC form fill up 2023 fee chart / SSC form fill up 2023 koto taka

বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য ফরম পূরণের ফি ২ হাজার ১৪০ টাকা, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের ফি ২ হাজার ২০ টাকা।

বিভাগ ফরম পূরণের ফি
বিজ্ঞান২,১৪০ টাকা
ব্যবসায় শিক্ষা২,০২০ টাকা
মানবিক২,০২০ টাকা
এসএসসি রেজিস্ট্রেশন ফি – SSC registration fee 2023

  • ২০২৩ সালের SSC পরীক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ হিসেবে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে হবে। কোনো শিক্ষার্থীর নবম ও দশম শ্রেণির সর্বমোট ২৪ মাসের বেশি বেতন নেওয়া যাবে না।

জিপিএ উন্নয়ন / মানোন্নয়ন / SSC improvement exam

২০২২ সালের এসএসসি পরীক্ষায় সব বিষয়ে অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে এবং জিপিএ ৫ এর কম পেয়েছে এমন পরীক্ষার্থীরা রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে ২০২৩ সালের পরীক্ষায় জিপিএ উন্নয়নের জন্য অংশগ্রহণ করতে পারবে। তাদের সব বিষয়ে পরীক্ষায় অংশ নিতে হবে। এ পরীক্ষায় জিপিএ উন্নয়ন হলে তা গ্রহণ করা হবে, অন্যথায় আগের ফল বহাল থাকবে।

বহিষ্কৃত পরীক্ষার্থীর করণীয়

বহিষ্কৃত পরীক্ষার্থীদের শাস্তির মেয়াদ শেষ হয়ে থাকলে এবং রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে তারা ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নিতে পারবে। তাদের সব বিষয়ে পরীক্ষায় অংশ নিতে হবে।

এসএসসি পরীক্ষার্থীদের জন্য দরকারি তথ্য

  • ২০২৩ সালের এসএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী প্রণীত প্রশ্নপত্রে পরীক্ষার্থীরা (নিয়মিত ও অনিয়মিত) পরীক্ষায় অংশগ্রহণ করবে।
  • সব শিক্ষাবর্ষের শিক্ষার্থীর ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার এডুকেশন বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষাপ্রতিষ্ঠানে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করতে নির্দেশ দেওয়া হয়েছে।
  • সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে পাঠাবে।

এসএসসি ফরম ফিলাপ ফি কত টাকা ২০২৩

SSC form fill up fee chart and notice 2023 (1) - এসএসসি ফরম পূরণ ২০২৩ ফি নির্ধারণ ও সুযোগ ৪ জানুয়ারি পর্যন্ত
SSC form fill up fee chart and notice 2023 (1)

ssc form fill up 2023 2
SSC form fill up fee chart and notice 2023 (2)

ssc form fill up 2023 3
SSC form fill up fee chart and notice 2023 (3)

ssc form fill up 2023 4
SSC form fill up fee chart and notice 2023 (4)

SSC form fill up fee chart and notice 2023

এসএসসি ফরম ফিলাপ করতে কোন বিভাগে কত টাকা লাগবে ২০২৩

এসএসসি ফরম ফিলাপ করতে বিজ্ঞান বিভাগে ২,১৪০ টাকা এবং ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে ২০২০ টাকা লাগবে।

Rate this post

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page

Scroll to Top