www.dpe.gov.bd result 2022 Dhaka Khulna Chittagong Barisal & All division

www.dpe.gov.bd result 2022 (Teacher recruitment final result) Dhaka Khulna Chittagong Barisal & All division has been published on 28th November 2022 Afternoon, DPE source confirmed it. District-wise result will found in dpe.gov.bd website as pdf. Directorate of Primary Education (DPE) Authority decided that, 32 thousands and 700 candidates will get job in this recruitment process. In the very beginning Directorate of Primary Education told that they will recruits around 35 thousand person, then increased it as 45 thousands but now they decided to recruits 32,700 teachers country-wide.

Selected candidates’ recruitment process in schools will begin from December 2022.

Primary teacher exam result 2022 date & pdf download

Primary school assistant teacher recruitment exam result 2022 (final) will fround from 28th November 2022. And this result copy (pdf) will available in Directorate of Primary Education (DPE)’s official website : http://www.mopme.gov.bd/ and http://www.dpe.gov.bd

For readers, here wrote whole this article in Bangla :

সরকারি প্রাথমিক শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ (চূড়ান্ত) ১৪ ডিসেম্বর ২০২২ তারিখে প্রকাশ করা হবে। ২৮ নভেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (DPE) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০২০ এর ফলাফল প্রকাশে প্রকৃত শূন্যপদ পূরণের অপরিহার্যতা যাচাই-বাছাই পূর্বক চুড়ান্ত করে এ পরীক্ষার ফলাফল ১৪ ডিসেম্বর ২০২২ তারিখ দুপুরের পর প্রকাশ করা হবে। জেলা ভিত্তিক ফলাফল http://www.dpe.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

নিয়োগ প্রার্থীদের জন্য সুখবর, সরকারি প্রাথমিক শিক্ষক নিয়োগে পদ বেড়েছে ৫০০০। ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত শূন্যপদ যুক্ত করে ৩৭ হাজারেরও কিছু বেশি শিক্ষক নিয়োগ দেওয়া হবে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ কার্যক্রমের ইতিহাসে এটিই এখন পর্যন্ত সবচেয়ে বড় নিয়োগ প্রক্রিয়া।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (DPE) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০২০ এর ফলাফল প্রকাশে প্রকৃত শূন্যপদ পূরণের অপরিহার্যতা যাচাই-বাছাই পূর্বক চুড়ান্ত করে এ পরীক্ষার ফলাফল ১৪ ডিসেম্বর ২০২২ তারিখ দুপুরের পর প্রকাশ করা হবে।

Table of Contents

প্রাথমিক বিদ্যালয়ে মোট শিক্ষক পদ ৩৭ হাজার+

  • প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের ফল ১৪ ডিসেম্বর প্রকাশ করা হবে। এ ক্ষেত্রে আগে ৩২ হাজার শিক্ষক নেওয়ার কথা থাকলেও নতুন করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে আরো পাঁচ হাজারের মতো পদ বৃদ্ধির। শূন্যপদের সংখ্যা আরো বেশি। ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত শূন্যপদ ধরে এবার নিয়োগ দেওয়া হবে।

  • প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ গণমাধ্যমকে জানান, প্রাথমিক বিদ্যালয়ে শূন্য পদের সংখ্যা অনেক আছে। তবে এই নিয়োগে পাঁচ হাজার পদ বাড়িয়ে মোট ৩৭ হাজারেরও কিছু বেশি শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

  • প্রতিবছর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছয় হাজার শিক্ষক অবসরে যান। এবার প্রথম বুয়েটের সহায়তায় উচ্চ মানের প্রযুক্তি ব্যবহার করে নিয়োগ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হচ্ছে।

  • সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ২০২০ সালের ২০ অক্টোবর বিজ্ঞপ্তি প্রকাশ করে। করোনা মহামারির কারণে সে সময় পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। চলতি বছর লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া শেষ হয়েছে। প্রথম ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৪০ হাজার ৮৬২ জন, দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৫৯৫ এবং তৃতীয় ধাপে ৫৭ হাজার ৩৬৮ জন।

পদ বাড়ছে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদের নিয়োগ পরীক্ষার চূড়ান্ত রেজাল্ট নভেম্বরের ২য় বা তৃতীয় সপ্তাহের মধ্যে প্রকাশের কথা থাকলেও অনিবার্য কারণে ফলাফল প্রকাশের তারিখ পিছিয়ে ১৪ ডিসেম্বর ২০২২ তারিখ নির্ধারিত হয়। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগের বিজ্ঞপ্তিতে শুরুতে ৩২,৫৭৭ পদের কথা উল্লেখ থাকলেও শেষ পর্যন্ত পদ আরো ৫ হাজার বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। অর্থাৎ মোট পদ ৩৭,০০০+। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে। পদ বাড়ানোর কারণেই ফলাফল প্রকাশের তারিখ পিছিয়ে ১৪ ডিসেম্বর ২০২২ করা হয়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২২

নিয়োগ কর্তৃপক্ষ :প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (DPE)
পদের নাম : সহকারী শিক্ষক (Assistant teacher)
মোট পদের সংখ্যা :৩২,৫৭৭টি +৫,০০০টি
ফলাফল প্রকাশের তারিখ :১৪ ডিসেম্বর ২০২২
নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ :২০২০ সালে
ওয়েবসাইট :http://www.dpe.gov.bd
প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২২

এই নিয়োগের মাধ্যমে সহকারী শিক্ষক পদে ৩২ হাজার ৫৭৭ জনের পরিবর্তে ৪৫ হাজার নিয়োগের কথা শোনা গেলেও শেষ পর্যন্ত আর তা হচ্ছে না। এমনকি ৫৮ হাজার জনকে নিয়োগের ব্যাপারেও প্রস্তাব দেয়া হয়েছিল গত অক্টোবরে, সেটিও এখন আর হচ্ছে না জানা গেছে।

সর্বশেষ সংবাদ অনুযায়ী, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফলাফল নভেম্বর মাসের শেষ দিকে প্রকাশিত হবে। বর্তমানে সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে ৬৫ হাজার ৫৬৬টি। এগুলোতে মোট শিক্ষক আছেন প্রায় পৌনে ৪ লাখ।

প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ (সব জেলার PDF)

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্ব খাতভুক্ত সহকারী শিক্ষক পদে ৬৪ জেলার প্রার্থীদের মৌখিক (ভাইভা) পরীক্ষার ফলাফল বা চূড়ান্ত ফলাফল জেলা ভিত্তিক পৃথক pdf ফাইলে প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে :

ক্রমিক নংজেলার নামমোট নির্বাচিত পিডিএফ ডাউনলোড 
কুমিল্লা জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
ফেনী জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
ব্রাক্ষণবাড়িয়া জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
রাঙ্গামাটি জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
নোয়াখালী জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
চাঁদপুর জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
লক্ষীপুর জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
চট্রগ্রাম জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
কক্সবাজার জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
১০খাগড়াছড়ি জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
১১বান্দরবান জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
১২সিরাজগঞ্জ জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
১৩পাবনা জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
১৪বগুড়া জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
১৫রাজশাহী জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
১৬নাটোর জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
১৭জয়পুরহাট জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
১৮চাপাইনবাবগঞ্জ জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
১৯নওগা জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
২০যশোর জেলা প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ডাউনলোড
প্রাইমারি শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ (সব জেলার PDF)

প্রাথমিক শিক্ষক নিয়োগ বিধি

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা, ২০১৯-এর ৮ ধারার ২ নম্বর উপধারার (ঘ)তে বলা হয়েছে, ‘নির্ধারিত কোটার শিক্ষকদের মধ্যে প্রতি ক্যাটাগরিতে (নারী ৬০ শতাংশ, পোষ্য ২০ শতাংশ ও অবশিষ্ট পুরুষ) অবশ্যই ২০ শতাংশ বিজ্ঞান বিষয়ে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী প্রার্থীদের নিয়োগ নিশ্চিত করতে হবে। তবে শর্ত থাকে, এভাবে ২০ শতাংশ কোটা পূরণ না হলে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া যাবে।’ 

এই নিয়োগে লিখিত ও মৌখিক পরীক্ষা ৩ ধাপে নেয়া হলেও চূড়ান্ত ফল একবারেই প্রকাশ করা হবে। প্রথম ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৪০ হাজার ৮৬২ জন, দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৫৯৫ এবং তৃতীয় ধাপে ৫৭ হাজার ৩৬৮ জন।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল কবে

সর্বশেষ খবর অনুযায়ী, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল ২৮ নভেম্বর ২০২২ দুপুরের পর প্রকাশ করা হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর

  • ২০২৩ সালের ম‌ধ্যেই আরো প্রায় ৯০,০০০+ শিক্ষক নি‌য়োগ সম্পন্ন কর‌তে হ‌বে PEDP-4 কে।
  • PEDP-4 প্র‌জেক্ট‌টি অনু‌মোদন পেয়েছে ২০১৮ সা‌লে আর এটি শেষ হ‌বে ২০২৩ সা‌লে, যার লক্ষমাত্রা ছিল ২০১৮ থে‌কে ২০২৩ পর্যন্ত ১,৬৫,১৭৪ জন শিক্ষক‌ নি‌য়োগ প্রদান।
  • তাছাড়া, এখন থেকে ২০২৩ সালের মধ্যে অবসরে চলে যাবেন অনেক শিক্ষক। চাকরি পরিবর্তন করে অনেকে অন্যান্য চাকরিতে যাবে এবং অনেকের ১ম,২য় শ্রেণির চাকরি ইতোমধ্যে হয়ে গেছে। তাই আরেক‌টি ব‌ড় সার্কুলার এক বছরের মধ্যে প্রকাশের সম্ভাবনা রয়েছে।

চাকরিতে যোগদান ২০২২ সালেই

ফলাফল প্রকাশের পর চলতি বছরেই (২০২২) নির্বাচিত প্রার্থীদের চাকরিতে যোগদানের কার্যক্রম সম্পন্ন করার পরিকল্পনা করা হয়েছে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে। এই নিয়োগ কার্যক্রমে সারা দেশে মোট ৪৫ হাজার শিক্ষক নিয়োগ পাবেন।

প্রাথমিক শিক্ষক নিয়োগ ভাইভা পরীক্ষার ফলাফল ২০২২

জানা গেছে, প্রাথমিক শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শেষ হওয়ার পর নভেম্বরের (২০২২) প্রথম সপ্তাহে রেজাল্ট প্রকাশের প্রস্তুতি নিচ্ছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। অক্টোবরেও কিছু জায়গায় ভাইভা (মৌখিক পরীক্ষা) পরীক্ষা থাকায় অক্টোবর মাসে চূড়ান্ত ফল প্রকাশ করা সম্ভব হবে না। তবে নভেম্বরের ১ম সপ্তাহের মধ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

সারা দেশে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা (লিখিত ও মৌখিক পরীক্ষা) ৩টি ধাপে নেওয়া হয়েছে। তবে সব ধাপের চূড়ান্ত ফলাফল একসঙ্গে প্রকাশিত হবে। এখনো কয়েকটি জেলায় মৌখিক পরীক্ষা চলছে। সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত এ পরীক্ষা চলবে। ওই মাসের শেষে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হতে পারে।

প্রাথমিক ও শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, চূড়ান্ত ফলাফলে উপজেলা/ শিক্ষা থানার জন্য প্রার্থীদের তালিকা ছাড়া অন্য কোনো অপেক্ষমাণ তালিকা বা প্যানেল প্রস্তুত করা হবে না। ‘সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯’ অনুসরণ করে স্বচ্ছতা ও নিরপেক্ষতার সঙ্গে নিয়োগপ্রক্রিয়া সম্পন্ন হচ্ছে।

প্রয়োজনীয় কার্যক্রম সফটওয়্যারের মাধ্যমে করা হচ্ছে। দালাল বা প্রতারক চক্রের সঙ্গে অর্থ লেনদেন না করার জন্য সবাইকে অনুরোধ করেছে কর্তৃপক্ষ। মেধা ও যোগ্যতার ভিত্তিতেই সবার চাকরি হবে। কেউ অর্থের বিনিময়ে চাকরি দেওয়ার প্রলোভন দেখালে থানায় সোপর্দ করা অথবা গোয়েন্দা সংস্থাকে জানানোর অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, সারা দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৫ হাজার শূন্য পদে সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি ২০২০ সালের ২০ অক্টোবর প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। শুরুতে ৩২ হাজার ৫৭৭টি শূন্য পদে সহকারী শিক্ষক নিয়োগের কথা উল্লেখ করা হয়েছিল, পরে আরো ১০ সহস্রাধিক পদ শূন্য হয়ে পড়লে সব মিলিয়ে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছিল। তবে অতিসম্প্রতি পদের সংখ্যা বাড়িয়ে ৫৮ হাজার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ দেখার নিয়ম

প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলাফল নভেম্বরের (২০২২) প্রথম সপ্তাহে ডিপিই’র ওয়েবসাইটে (http://www.dpe.gov.bd) ফল প্রকাশ করা হবে (ফলাফলের pdf কপি ডাউনলোডের লিংক নিচে দেয়া আছে) এছাড়া, প্রার্থীদের মোবাইলে ফোনে এসএমএস এর মাধ্যমে ফল জানানো হবে।

২৪ নভেম্বর সকাল ও দুপুরে প্রাথমিক শিক্ষক নিয়োগ ফলাফল প্রকাশ নিয়ে সংবাদমাধ্যমের খবর

  • ১. প্রাথমিক শিক্ষক নিয়োগ ফলাফল ২৪ নভেম্ববর বিকাল ৫টায় প্রকাশ হচ্ছে : বাংলাদেশ প্রতিদিন।
  • ২. প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের ফল আজ প্রকাশিত হচ্ছে না : কালের কণ্ঠ।
  • ৩. প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল আজ প্রকাশিত হচ্ছে : সময় টিভি নিউজ ।
  • ৪. প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের ফল আজ হচ্ছে না : অধিদপ্তর।
  • ৫. শিক্ষক নিয়োগ ফলাফল প্রকাশের সুনির্দিষ্ট তারিখ এখনো নির্ধারিত হয়নি : ডিপিই মহাপরিচালক।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল ২০২২ (লিখিত) পরিসংখ্যান

ধাপজেলার সংখ্যালিখিত পরীক্ষায় পাসলিখিত পরীক্ষার
ফলাফলের তারিখ
১ম ধাপের পরীক্ষা১৪ জেলা সম্পূর্ণ,
৮টি জেলা আংশিক
৪০,৮৬২ জন ১২ মে ২০২২
২য় ধাপের পরীক্ষা২৯ জেলা৫৩,৫৯৫ জন৯ জুন ২০২২
৩য় ধাপের পরীক্ষা৩২ জেলা৫৭,৩৬৮ জন১৬ জুন ২০২২
মোট = ১,৫১,৮২৫ জন

উত্তীর্ণ প্রতি ৪ জনের মধ্যে ১ জনের চাকরি হবে

প্রাইমারিতে ৩ ধাপে মোট ১,৫১,৮২৫ জন উত্তীর্ণ হয়েছে। মৌখিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে মোট ৪৫,০০০ জনকে চাকরি দেয়া হলে গড়ে ৩.৩৭ বা ৪ জনের মধ্যে ১ জনের চাকরি হবে । তবে পদের সংখ্যা বাড়িয়ে ৫৮ হাজার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কোন ধাপের লিখিত পরীক্ষায় কত জন পাস করেছেন

  • প্রাথমিক শিক্ষক নিয়োগের ১ম দফার ২২ জেলার লিখিত পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। ১ম ধাপের লিখিত পরীক্ষায় ৪০,৮৬২ জন প্রার্থী পাস করেছেন।
  • ২য় দফার ২৯ জেলার লিখিত পরীক্ষায় পাস করেছেন ৫৩,৫৯৫ জন।
  • ৩য় ধাপে ৫৭,৩৬৮ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। এসব প্রার্থীদের মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।

………………………

মৌখিক পরীক্ষার জন্য নির্দেশনা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা ২০ সেপ্টেম্বর ২০২২ শেষ হবে।

লিখিত পরীক্ষায় যেসব প্রার্থীরা পাশ করেছেন এবং মৌখিক পরীক্ষায় অংশ নেবেন, সেসব প্রার্থীদের অনলাইনে আবেদনের সময় আপলোড করা ছবি, আবেদনের কপি, লিখিত পরীক্ষার প্রবেশপত্র, নাগরিকত্ব ও স্থায়ী ঠিকানার স্বপক্ষে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভা/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলরের সনদপত্র, জাতীয় পরিচয়পত্র এবং শিক্ষাগত যোগ্যতার সনদসহ পোষ্য সনদ (প্রযোজ্য ক্ষেত্রে) ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র কমপক্ষে ৯ম গ্রেডের গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে স্ব স্ব জেলা প্রাথমিক শিক্ষা অফিসে আবশ্যিকভাবে জমা দিয়ে প্রাপ্তি স্বীকারপত্র সংগ্রহ করতে হবে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসে সব সনদ ও প্রয়োজনীয় কাগজপত্রের ফটোকপি (সত্যায়িত) জমা প্রদানের সময় ওইসব কাগজপত্রের মূল কপি জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে প্রদর্শন করতে হবে। মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের কাগজপত্র জমা দিতে ব্যর্থ হলে তাদের মৌখিক পরীক্ষার কার্ড দেওয়া হবে না। 

মৌখিক পরীক্ষার সময় এসব কাগজপত্রের মূল-কপি সঙ্গে আনতে হবে। মৌখিক পরীক্ষার তারিখ পরবর্তীতে জানানো হবে এবং তা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

……………………………………..

১ম ধাপের লিখিত পরীক্ষার ফলাফল

DPE primary teacher retirement exam result 2022 (1st phase) pdf download link : http://www.dpe.gov.bd/sites/default/files/files/dpe.portal.gov.bd/notices/9fa7acb3_64af_4712_8753_0ebb68899dcb/DPE_WrittenResult_12-05-2022-01.pdf

গত ২২ এপ্রিল প্রথম ধাপে ঢাকাসহ ২২টি জেলার বিভিন্ন উপজেলার প্রার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ১৪ জেলার সম্পূর্ণ পরীক্ষা নেওয়া হয়। এসব জেলার মধ্যে ছিল— চাঁপাইনবাবগঞ্জ, মাগুরা, শেরপুর, গাজীপুর, নরসিংদী, মানিকগঞ্জ, ঢাকা, মাদারীপুর, মুন্সিগঞ্জ, লক্ষ্মীপুর, ফেনী, চট্টগ্রাম, মৌলভীবাজার, লালমনিরহাট। এছাড়া ৮ জেলার আংশিক পরীক্ষা পরীক্ষা নেওয়া হয়। জেলারগুলোর মধ্যে রয়েছে— সিরাজগঞ্জ, যশোর, ময়মনসিংহ, নেত্রকোনা, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, কুমিল্লা ও নোয়াখালী।


উল্লেখ্য, ১ম ধাপে দেশের ২২টি জেলায় পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে গত ২২ এপ্রিল ২০২২, এর ফলাফল গত ১২ মে ২০২২ তারিখে প্রকাশিত হয়েছে । পরীক্ষার ২০ দিনের মাথায় প্রকাশিত ফলে ৪০ হাজার ৮৬২ জন প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত করা হয়েছে। এরপর গত ২০ মে ২৯টি জেলায় লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে মোট ৪ লাখ ৬৬ হাজার ১০০ জন পরীক্ষার্থী অংশ নেয়। সবশেষ, গত ৩ জুন ৩২ জেলায় পরীক্ষা লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন ৪ লাখ ৪৬ হাজার ৫৯৮ জন পরীক্ষার্থী।

এর আগে, ১২ মে ২০২২ তারিখে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) ১ম দফার ২২ জেলার লিখিত পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। ১ম ধাপের লিখিত পরীক্ষায় ৪০,৮৬২ জন প্রার্থী পাস করেছেন।

২য় ধাপের লিখিত পরীক্ষায় কোন জেলায় কত জন উত্তীর্ণ

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল নভেম্বরে
DPE primary teacher retirement exam result 2022 stats – 2nd phase

DPE primary teacher retirement exam result 2022 (2nd phase) pdf download link : http://www.dpe.gov.bd/sites/default/files/files/dpe.portal.gov.bd/notices/175917f9_8297_422a_9335_6868720df635/WrittenResult_09-06-2022.pdf

………………

প্রাথমিক শিক্ষক নিয়োগের ৩য় ধাপের রেজাল্ট ২০২২


প্রাথমিক শিক্ষক নিয়োগের ৩য় ধাপের ফলাফল-এর pdf copy (৩২ জেলা) পাওয়া যাবে এই লিংকে :
http://www.dpe.gov.bd/sites/default/files/files/dpe.portal.gov.bd/notices/f61237d3_d75f_46fb_af4f_ee79d092be1a/WrittenResult_16-06-2022.pdf

 বন্যার কারণে বাদ পড়া সিলেটসহ মোট ৩২ জেলায় পরীক্ষার্থীরা তৃতীয় ধাপের পরীক্ষায় অংশ নেন।

এ ধাপে জয়পুরহাট, বগুড়া, পাবনা, চুয়াডাঙ্গা পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারী, ঠাকুরগাঁও, বরগুনা, ভোলা, কক্সবাজার, গোপালগঞ্জ, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, মেহেরপুর ও নড়াইল জেলার সব উপজেলায় নিয়োগ পরীক্ষা হয়।

এ ছাড়া দ্বিতীয় ধাপে নওগাঁ, নাটোর, কুষ্টিয়া, ঝিনাইদহ, সাতক্ষীরা, জামালপুর, বাগেরহাট, রাজবাড়ী, পিরোজপুর, পটুয়াখালী, হবিগঞ্জ, সুনামগঞ্জ, কুড়িগ্রাম, গাইবান্ধা জেলার বাকি থাকা উপজেলাগুলোতেও এ ধাপে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এর আগে, প্রাইমারি স্কুলে সহকারী শিক্ষক নিয়োগের ২য় ধাপের ফলাফলে উত্তীর্ণ হয়েছে ৫৩,৫৯৫ জন প্রার্থী। এসব প্রার্থীদের মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। এদিকে প্রথম ধাপের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। মৌখিক পরীক্ষা ১২ জুন থেকে শুরু হয়েছে। 

৩য় ধাপের লিখিত পরীক্ষায় কোন জেলায় কত জন উত্তীর্ণ

প্রাথমিক শিক্ষক নিয়োগের ৩য় ধাপের ফলাফলের জেলাভিত্তিক পরিসংখ্যান ২০২২ :

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল ২০২২ - dpe primary 3rd phase result statistics

How to get DPE primary school teacher result 2022?

Government primary school teacher result 2022 will ?dpe.gov.bd)।

শিক্ষা ও চাকরি বিষয়ক দরকারি তথ্য নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে ( facebook.com/EduDailyOfficial ) লাইক দিয়ে রাখুন এবং
ইউটিউব চ্যানেলে ( youtube.com/edudaily24 ) সাবস্ক্রাইব করুন।

Rate this post

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page

Scroll to Top